IE 11 এবং Microsoft Edge-এ ব্যক্তিগত ব্রাউজিং সক্ষম করুন৷

[ad_1]

আপনি যদি ইন্টারনেট ব্রাউজ করতে চান এবং আপনার কম্পিউটারে স্থানীয়ভাবে আপনার অনুসন্ধান বা ব্রাউজিং ইতিহাস রেকর্ড না থাকে, তাহলে IE 11 এবং Microsoft Edge-এ প্রাইভেট ব্রাউজিং মোড (InPrivate বলা হয়) বিবেচনা করার জন্য একটি ভাল বিকল্প।

মনে রাখবেন যে ব্রাউজারে ব্যক্তিগত ব্রাউজিং চালু করা শুধুমাত্র ব্রাউজারটিকে আপনার ইতিহাস সংরক্ষণ করতে বাধা দেয় এবং ওয়েবসাইটগুলিকে কুকি সংরক্ষণ করতে বাধা দেয়৷ এটি আপনাকে ওয়েবে বেনামী করে না বা ওয়েবসাইটগুলিকে আপনাকে ট্র্যাক করতে বা অনলাইনে থাকা অবস্থায় আপনি কে তা জানতে বাধা দেয় না।

আপনি যদি আপনার ব্রাউজিংকে সত্যিকার অর্থে সুরক্ষিত করতে আরও পদক্ষেপ নিতে আগ্রহী হন, তাহলে আপনার অনুসন্ধান এবং ব্রাউজিং ইতিহাস সাফ করার বিষয়ে আমার আগের পোস্টটি দেখুন।

এছাড়াও, শেষ পর্যন্ত পড়ুন কারণ IE 11 এবং Edge এর মধ্যে একটি বেশ বড় পার্থক্য রয়েছে যখন এটি আসে যে আপনি কীভাবে ব্যক্তিগত ব্রাউজিং মোডের সাথে আরও বেশি উত্পাদনশীল হতে পারেন।

IE 11-এ ব্যক্তিগত ব্রাউজিং

ইন্টারনেট এক্সপ্লোরার 11-এ ব্যক্তিগত মোড চালু করা সত্যিই সহজ, যা Windows 10-এও অন্তর্ভুক্ত, যদি আপনি না জানেন। উইন্ডোর উপরের ডানদিকে অবস্থিত গিয়ার আইকনে শুধু ক্লিক করুন।

অর্থাৎ 11টি গিয়ার আইকন

তারপর ক্লিক করুন নিরাপত্তা এবং তারপর ক্লিক করুন ইন-প্রাইভেট ব্রাউজিং. আপনি নীচের স্ক্রিন শট থেকে দেখতে পাচ্ছেন, আপনি শুধু টিপতে পারেন CTRL + SHIFT + P আপনার কীবোর্ডে, যা দ্রুততর।

অর্থাৎ 11টি ব্যক্তিগত ব্রাউজিং

যেভাবেই হোক, একটি নতুন IE উইন্ডো পপ আপ হবে এবং আপনি ঠিকানা বারের বাম দিকে InPrivate সূচকটি দেখতে পাবেন।

অর্থাৎ 11টি প্রাইভেট শুরু হয়েছে

ব্যক্তিগত ব্রাউজিং সেশনে IE 11 কি সঞ্চয় করবে না তা নির্দেশ করে আপনি একটি ছোট বার্তাও পাবেন। এর মধ্যে রয়েছে কুকিজ, টেম্প ফাইল, সার্চের ইতিহাস ইত্যাদি। এছাড়াও, টুলবার এবং এক্সটেনশনগুলিও অক্ষম করা হয়েছে কারণ সেগুলি কখনও কখনও আপনার ইতিহাসকে ট্র্যাক বা রেকর্ড করতে পারে।

Related Posts:  কিভাবে একটি ট্রাভেল ব্লগ শুরু করবেন

মাইক্রোসফ্ট এজ-এ ব্যক্তিগত ব্রাউজিং

এজ ব্যবহারকারীদের জন্য, ইনপ্রাইভেট ব্রাউজিং মোডে যেতে এক ক্লিক কম। উপরের ডানদিকে, এগিয়ে যান এবং তিনটি বিন্দু বিশিষ্ট নতুন বিকল্প আইকনে ক্লিক করুন। এই বোতামটি উইন্ডোজের প্রতিটি সংস্করণে একটি নতুন আইকনে পরিবর্তিত হবে বলে মনে হচ্ছে!

মাইক্রোসফট এজ অপশন

তারপর শুধু ক্লিক করুন নতুন ইন-প্রাইভেট উইন্ডো এবং আপনি যেতে ভাল. IE 11 এর মতো, আপনি CTRL + SHIFT + P শর্টকাটও ব্যবহার করতে পারেন।

নতুন ব্যক্তিগত উইন্ডো

এজ-এ, IE 11-এর মতো অ্যাড্রেস বারের পাশে থাকার বিপরীতে InPrivate সূচকটি ব্রাউজার উইন্ডোর একেবারে শীর্ষে থাকে।

ব্যক্তিগত মোড প্রান্ত

আপনি যদি নিজেকে অনেক প্রাইভেট মোডে ব্রাউজ করছেন, তাহলে আপনি আপনার ওয়েব ব্রাউজার খোলার সময় ডিফল্টরূপে ব্যক্তিগত মোড সক্ষম করার বিষয়ে আমার পোস্ট পড়তে চাইতে পারেন।

এছাড়াও, গুগল ক্রোম বা অপেরায় ব্যক্তিগত মোড এবং ফায়ারফক্সে ব্যক্তিগত মোড ব্যবহার করার বিষয়ে আমার পোস্টগুলি দেখুন।

এজ বনাম IE 11 টাস্কবারে পিন করুন

ডিফল্টরূপে ব্যক্তিগত মোড সক্ষম করার পাশাপাশি, যেমন আমি উপরে উল্লেখ করেছি, আপনি একটি IE 11 ইনপ্রাইভেট সেশনও নিতে পারেন এবং এটি আপনার টাস্কবারে পিন করতে পারেন।

ব্যাখ্যা করার জন্য, IE 11 খুলুন এবং তারপর InPrivate মোডে একটি নতুন উইন্ডো খুলুন। আপনি যখনই এই ইন-প্রাইভেট উইন্ডোটি খুলতে চান তখন আপনি যে পৃষ্ঠাটি লোড করতে চান তা দেখুন। একটি InPrivate অধিবেশন খুলতে আপনার নিজস্ব কাস্টম শর্টকাট তৈরি করার পরিবর্তে, কেবল ট্যাবটি নিন এবং এটিকে আপনার টাস্কবারে টেনে আনুন৷

টাস্কবারে ব্যক্তিগত পিন করুন

কি চমৎকার যে এটি এমনকি আপনার টাস্কবারে সাইট থেকে fav আইকন ব্যবহার করবে. আমার উদাহরণে, আমি প্রাইভেট মোডে থাকাকালীন ফেসবুকে গিয়েছিলাম এবং তারপরে এর ট্যাবটিকে আমার টাস্কবারে টেনে নিয়েছিলাম।

ব্যক্তিগত মোড টাস্কবার

এখন যখন আমি আমার টাস্কবারে সেই আইটেমটিতে ক্লিক করি, তখন আমি তাত্ক্ষণিকভাবে ব্যক্তিগত মোডে চলে যাই এবং এটি সেই নির্দিষ্ট সাইটটি লোড করবে। দুর্ভাগ্যবশত, এই বৈশিষ্ট্যটি এখনও Microsoft Edge-এ উপলব্ধ নয়। আপনি যদি একটি ট্যাব টাস্কবারে টেনে আনার চেষ্টা করেন তবে কিছুই হবে না।

Related Posts:  কীভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

InPrivate মোড IE 11 এবং Edge উভয় ক্ষেত্রেই ঠিক একইভাবে কাজ করে, কিন্তু Windows 10-এ Edge হল ডিফল্ট ব্রাউজার৷ আপনি যদি টাস্কবার বিকল্পে পিন করা সুবিধাজনক মনে করেন, আপনি সেই উদ্দেশ্যে IE 11 ব্যবহার করতে পারেন৷ যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!

[ad_2]

You May Also Like

About the Author: Delwar Husain

I am a freelancer, site maker, digital marketer, and youtuber. All these things are very good in my own skills and knowledge. I work on SEO, I work on building backlinks...etc

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *