কীভাবে সাবান তৈরির ব্যবসা শুরু করবেন

[ad_1]

যারা সাবান তৈরির ব্যবসা শুরু করেন তাদের বেশিরভাগই শখের সাথে তাদের উদ্যোগ শুরু করেন। তারা পরিবার এবং বন্ধুদের জন্য ঘরে তৈরি সাবান তৈরি করা উপভোগ করেছিল।

আপনি যদি ব্যবসা হিসাবে সাবান তৈরির বিষয়ে গুরুতর হতে প্রস্তুত হন তবে আপনাকে আপনার গেমটি বাড়াতে হবে।

এখানে কিছু ব্যবসায়িক পরামর্শ রয়েছে – আপনি যখন বিক্রি শুরু করবেন তখন আপনাকে ব্যবসার শেষ দিকে মনোযোগ দিতে হবে। সাবান নির্মাতারা চান যে তারা তাদের সমস্ত সময় সাবান তৈরি করতে পারে তবে তাদের বেশিরভাগ সময় সাবান বিক্রির উপায়ে ব্যয় করা উচিত।

Table of Contents

কেন আপনি একটি সাবান ব্যবসা শুরু বিবেচনা করা উচিত

  1. সাবান তৈরি মজাদার। আপনি ছাঁচ, উপাদান, ঘ্রাণ এবং রং দিয়ে সৃজনশীল হতে পারেন।
  2. আপনি ঘরে বসে আপনার সাবান তৈরির ব্যবসা শুরু করতে পারেন।
  3. হাতে তৈরি সাবান তৈরি করা শুরু করা ব্যয়বহুল নয়।
  4. অনেক সাবান সূত্র রয়েছে যা আপনি টুইক করতে পারেন।

আপনার সাবান ব্যবসা শুরু করতে কত খরচ হয়?

অনেক সাবান নির্মাতারা প্রায় $1,000 খরচে একটি ন্যূনতম পণ্য লাইন সহ, বাড়ি থেকে ছোট শুরু করে। আপনার কাছে সম্ভবত একটি ছোট অপারেশনের জন্য প্রয়োজনীয় কিছু প্রাথমিক সরঞ্জাম আছে, যেমন একটি মাইক্রোওয়েভ, ব্লেন্ডার এবং মিক্সিং কেটলি। আপনি ইতিমধ্যে আপনার কাছে থাকা সরঞ্জাম ব্যবহার করে অর্থ সঞ্চয় করতে পারেন।

সাবান তৈরি দুটি উপায়ে করা যেতে পারে – ঠান্ডা প্রক্রিয়া বা গরম প্রক্রিয়া। উভয়ের সাথে, মূল বিষয়গুলি একই – আপনি চর্বি বা তেলের সাথে একটি ক্ষার মেশান। ঠিক যেমন শোনাচ্ছে, গরম প্রক্রিয়ার সাথে আপনি সাবান রান্না করেন, যা সুগন্ধ এবং রং যোগ করা সহজ করে তোলে। বেশিরভাগ সাবান কোম্পানি সেই প্রক্রিয়াটি ব্যবহার করে।

বড় ব্যাচগুলি চালু করতে আপনার আরও ভাল সরঞ্জামের প্রয়োজন হবে। একটি সাবান তৈরির ব্যবসা শুরু করতে $14,000 থেকে $28,000 খরচ করার আশা করুন। আপনি বাড়ি থেকে শুরু করতে পারেন বা ভাড়া/খান কেনার প্রয়োজনের উপর নির্ভর করে এই সংখ্যাটি পরিবর্তিত হয়।

20টি সহজ ধাপে একটি সাবান তৈরির ব্যবসা শুরু করা

1. প্রতিযোগিতা গবেষণা

আরও অনেক সাবান প্রস্তুতকারক ইতিমধ্যে ব্যবসায় রয়েছে। আপনি নিজের সাবান তৈরির ব্যবসা শুরু করার আগে, আপনাকে শিখতে হবে তারা কারা, তারা কী তৈরি করে এবং কোথায় বিক্রি করে।

Related Posts:  একটি হট ডগ স্ট্যান্ড কিভাবে শুরু করবেন

এছাড়াও আপনি বড় বক্স স্টোরের জন্য বাণিজ্যিক সাবান তৈরির নির্মাতাদের কাছ থেকে যে প্রতিযোগিতা পাবেন তা বিবেচনা করুন। স্বীকার করুন যে মানুষ খুব সস্তায় সাবান কিনতে পারে। কিভাবে আপনার এত বিশেষ হতে যাচ্ছে যে তারা এটি পেতে আরো ব্যয় করবে?

2. একটি কুলুঙ্গি চয়ন করুন

আপনার কুলুঙ্গি নির্বাচন করা এবং আপনার লক্ষ্য বাজার জানা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। এটা উপলব্ধি করা গুরুত্বপূর্ণ যে শুধুমাত্র আপনার তৈরি করা একটি নির্দিষ্ট সাবান আপনি একেবারে পছন্দ করেন, তার মানে এই নয় যে আপনার জন্য একটি বাজার প্রস্তুত রয়েছে।

আজ, বাড়িতে তৈরি সাবান তৈরিতে বিশেষজ্ঞ ছোট ব্যবসাগুলি প্রাকৃতিক উপাদানগুলি ব্যবহার করার দিকে মনোনিবেশ করছে, যা গ্রাহকরা চান। আপনার প্রাকৃতিক সাবানগুলিতে আপনি উত্পাদন প্রক্রিয়াতে কিছু পরিবর্তন যোগ করতে পারেন যা আপনার হস্তশিল্পের সাবানটিকে অনন্য করে তোলে – যেমন এটি এমবস করা, নির্দিষ্ট ভেষজ যোগ করা, প্রয়োজনীয় তেল বা নারকেল তেলে মেশানো।

3. আপনার টার্গেট মার্কেট জানুন

আপনি কি স্থানীয় দোকান মালিকদের কাছে বিক্রি করতে যাচ্ছেন, বা অনলাইন স্টোরগুলিতে আপনার ব্যবসার বেশিরভাগ পরিচালনা করছেন?

বেশিরভাগ ব্যবসা, শুধুমাত্র সাবান তৈরি নয়, সাবধানে তাদের ক্রেতাদের জন্য জনসংখ্যা বিবেচনা করে। একজন সফল সাবান প্রস্তুতকারক হতে, আপনাকে উভয়ের মিশ্রণ করতে হবে – স্থানীয় এবং ওয়েবে একটি অনলাইন স্টোরের মাধ্যমে বিক্রি করুন।

4. আপনার ব্যবসার নাম এবং ব্র্যান্ড

নিশ্চিত করুন যে আপনি যে নামটি নিয়েছেন তা ইতিমধ্যেই নেওয়া হয়নি, বা অন্য ব্যবসার সাথে খুব মিল যা ঘরে তৈরি সাবান তৈরি করে।

এছাড়াও, আপনার বেছে নেওয়া নামের কারণে আপনার ব্যবসা বৃদ্ধির সাথে সাথে নিজেকে সীমাবদ্ধ না করার বিষয়ে সতর্ক থাকুন। উদাহরণস্বরূপ, “লিন্ডার ল্যাভেন্ডার বিলাসবহুল বার” লিন্ডাকে অন্যান্য সুগন্ধে প্রসারিত করার অনুমতি দেয় না।

আপনার ডিজাইন করা লোগো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি সম্ভবত আপনার শিপিং উপকরণ এবং প্যাকেজিং এ স্ট্যাম্প বা প্রিন্ট করা হবে। এটি একটি স্বতন্ত্র শৈলী এবং রঙ সহ একটি সামঞ্জস্যপূর্ণ ব্র্যান্ড হিসাবে সহজেই স্বীকৃত হওয়া উচিত।

5. একটি সাবান তৈরির ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করুন

প্রতিটি লাভজনক ব্যবসার প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্য সহ একটি পরিকল্পনা রয়েছে:

মিশন স্টেটমেন্ট – কেন ব্যবসা শুরু হয়েছিল।

এক্সিকিউটিভ সারাংশ – ব্যবস্থাপনায় কে কে।

সত্তার ধরন – ব্যবসায়িক কাঠামো

অ্যাকাউন্টিং প্রোগ্রাম

শিপিং প্রয়োজন

বিক্রয় চ্যানেলের উন্নয়ন

গ্রুপে সদস্যপদ – যেমন হস্তশিল্প সাবান এবং প্রসাধনী গিল্ড।

নগদ প্রবাহ দ্বারা সুষম সম্প্রসারণের জন্য ব্যবস্থাপনা পরিকল্পনা

নতুন গ্রাহকদের কাছে পৌঁছানোর মাধ্যমে সম্প্রসারণের জন্য ব্যবসায়িক পরিকল্পনা।

6. ছোট ব্যবসা অনুদান দেখুন

সম্ভাব্য অনুদানের জন্য বিভিন্ন উত্স রয়েছে:

ইউনাইটেড স্টেটস চেম্বার অফ কমার্স

ছোট ব্যবসা প্রশাসন

অ্যামাজন – অ্যামাজন সম্প্রতি তাদের বিক্রেতাদের জন্য ব্ল্যাক বিজনেস অ্যাক্সিলারেটর নামে একটি প্রোগ্রাম চালু করেছে। যারা হস্তনির্মিত কারুশিল্প বিপণন করছেন তাদের জন্য অন্যান্য প্রোগ্রাম রয়েছে।

7. একটি আইনি সত্তা গঠন করুন এবং আপনার ব্যবসা নিবন্ধন করুন

সাবান তৈরির ব্যবসার জন্য সবচেয়ে সাধারণ হল সীমিত দায় কোম্পানি, বা এলএলসি। কারণ একটি এলএলসি আপনার ব্যক্তিগত সম্পদ রক্ষা করবে।

Related Posts:  রেজিস্ট্রির মাধ্যমে IE-তে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করুন

অন্যান্য পছন্দ একটি অংশীদারিত্ব বা কর্পোরেশন অন্তর্ভুক্ত.

8. একটি ব্যবসায়িক ব্যাংক অ্যাকাউন্ট খুলুন

আপনার ব্যক্তিগত ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ড থেকে আলাদা একটি ব্যবসায়িক ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ডের প্রয়োজন হবে৷

9. লাইসেন্স এবং পারমিট দেখুন

আপনার স্ট্যান্ডার্ড স্টাফের প্রয়োজন হবে, যেমন একটি নিয়োগকর্তা সনাক্তকরণ নম্বর (EIN) বিক্রয় কর ফাইল করার জন্য। আপনি একটি প্রয়োজন হবে ব্যবসা অপারেটর পারমিট. আপনি আপনার বাড়িতে সাবান তৈরি করা শুরু করার আগে, আপনি স্থানীয় জোনিং প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন কিনা তা পরীক্ষা করতে হবে।

যেহেতু আপনি এমন কিছু বিক্রি করছেন যা লোকেরা তাদের শরীরে ব্যবহার করবে, তাই আপনাকে আপনার রাজ্যের প্রসাধনী প্রবিধানের প্রতি মনোযোগ দিতে হবে, যা প্রসাধনীর মান পূরণ করার জন্য আপনাকে কী করতে হবে তা ব্যাখ্যা করবে। ভোক্তা পণ্য নিরাপত্তা কমিশন।

ফেডারেল স্তরে, আপনাকে দেখা করতে হবে এফডিএ প্রবিধান. উদাহরণস্বরূপ, সমস্ত উপাদান অবশ্যই লেবেলে তালিকাভুক্ত করা উচিত।

10. প্রয়োজনীয় সরঞ্জাম কিনুন

আপনি ছোট সরঞ্জামের জন্য অর্থ ব্যয় করার আগে, সাহসী হওয়ার কথা বিবেচনা করুন। আপনি এই, ডান? স্মুদির জন্য আপনার ব্লেন্ডার সংরক্ষণ করুন এবং বাণিজ্যিক গ্রেডের সরঞ্জাম কিনুন:

বাণিজ্যিক মিশুক

বড় ধাতব বাটি

বাণিজ্যিক মাইক্রোওয়েভ

বড় ধাতু মিশ্রণ কেটল

লেবেলার

মোড়ক

ছাঁচ

ব্যক্তিগত গিয়ার যেমন গগলস (আপনি একটি ক্ষার এবং গরম উপকরণ দিয়ে কাজ করবেন), চামচ, পরিমাপ কাপ, থার্মোমিটার, গ্লাভস এবং স্কেল।

11. উপাদান সরবরাহকারী খুঁজুন

অনেক সাবান নির্মাতা বলছেন যে এটি সবচেয়ে জটিল এবং কঠিন পদক্ষেপগুলির মধ্যে একটি। তবে আসুন এটির মুখোমুখি হই – যদি আপনার কাছে সরবরাহ না থাকে তবে আপনি সাবান তৈরি করতে পারবেন না।

  • আপনার তেলের প্রয়োজন হবে, যেমন সুগন্ধি তেল/অত্যাবশ্যকীয় তেল এবং (আপনার রেসিপির উপর নির্ভর করে) জলপাই তেল, নারকেল তেল এবং/অথবা শিয়া মাখন।
  • সাবান বেস – আপনি এই আগে থেকে তৈরি কিনতে চয়ন করতে পারেন.
  • ছাঁচ – আপনি ইতিমধ্যেই সাবান ব্যবহারের জন্য কিনতে পারেন বা অন্য আইটেমগুলি খুঁজে পেতে পারেন যা সাবানের ছাঁচ হিসাবে ব্যবহার করা যেতে পারে।
  • ঘ্রাণ এবং রং (রঙ্গক)
  • শিপিং এবং/অথবা প্রদর্শনের জন্য প্যাকিং উপকরণ

12. আপনার অ্যাকাউন্টিং সিস্টেমের পরিকল্পনা করুন

আপনার আয় এবং ব্যয় ট্র্যাক করার একটি সহজ উপায় প্রয়োজন। কিছু পরামর্শ হল দ্রুত বই, ইনটুইট বা জোহো পণ্য।

13. আপনার প্যাকেজিং ডিজাইন করুন

আপনার ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে, আপনার সত্যিই দুর্দান্ত বিবরণ এবং আরও ভাল ফটোগুলির প্রয়োজন হবে৷ আপনি একজন ভাল ফটোগ্রাফার না হলে, আপনি এই পরিষেবা ভাড়া করতে চাইতে পারেন।

একটি বিশ্বস্ত গ্রাহক বেস তৈরির জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং আপনার সর্বোত্তম উত্স হতে পারে, যা আপনি কতটা লাভ করেন তার সাথে সরাসরি সম্পর্কিত। আপনি আকর্ষণীয় প্যাকেজিং এবং আপনার সমাপ্ত পণ্য লাইনের ফটোতে স্ক্র্যাম্প করতে চান না।

14. বীমা পান

এই ধরনের নীতিগুলির মধ্যে একটি আপনার সাবান ব্যবসার জন্য প্রয়োজনীয় হতে পারে:

  • বিজনেস ইন্স্যুরেন্স – আপনি বাড়ি ভিত্তিক বা অন্য অবস্থান থেকে উত্পাদন করছেন কিনা।
  • সাধারণ দায় বীমা
  • পণ্যের দায় বীমা
  • ত্রুটি এবং বাদ বীমা

15. পরিকল্পনা করুন কোথায় আপনি আপনার সাবান বিক্রি করবেন

অনেকে কৃষকের বাজারে বা কারুশিল্প মেলায় বিক্রি করে তাদের শুরু করে। সেখান থেকে, একটি বিজনেস কার্ডের সুবিবেচনামূলক ব্যবহার সেই গ্রাহকদের আপনার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে নিয়ে যাবে।

আপনি Etsy শপ এবং আমাজন হ্যান্ডমেডের মতো অনলাইন মার্কেটপ্লেসগুলিও চেষ্টা করতে পারেন। সূক্ষ্ম মুদ্রণ পড়ুন যাতে আপনি সেই চুক্তির শর্তাবলী বুঝতে পারেন। যদিও সামগ্রিকভাবে, Etsy বা Amazon এর মাধ্যমে বিক্রয় হাজার হাজার ক্রেতার সাথে যোগাযোগ করার দরজা খুলে দেয়।

আপনি ইট-এবং-মর্টার অবস্থানে পৌঁছাতে পারেন যেমন স্টোর, স্পা, হোটেল, ইনস এবং আরও অনেক কিছু।

16. একটি ওয়েবসাইট তৈরি করুন

সুন্দর ডিজাইন, তথ্যপূর্ণ পণ্যের বিবরণ এবং উজ্জ্বল ফটোগ্রাফি সহ আপনার ওয়েবসাইটটি অত্যন্ত পেশাদার হওয়া উচিত।

একটি ইন্টারেক্টিভ ওয়েবসাইট তৈরির জন্য সহায়ক টিপস:

  • সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েবসাইট লিঙ্ক করার জন্য একজন পেশাদার নিয়োগ করুন – এটিকে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বলা হয়।
  • ঘোষণার জন্য একটি স্থান অন্তর্ভুক্ত করুন, যেমন আপনার আসন্ন কৃষকের বাজারে বা নৈপুণ্য মেলায় বিক্রি করার পরিকল্পনা।
  • গ্রাহকের প্রশংসাপত্রের জন্য একটি স্থান অন্তর্ভুক্ত করুন।
  • আপনার নিজস্ব ওয়েবসাইট থেকে বিক্রয়.

17. আপনার ট্যাক্স অর্ডার করুন

পূর্বে উল্লেখ করা হয়েছে, আপনার একটি EIN লাগবে যাতে আপনি বিক্রয় কর দিতে পারেন।

আপনাকে ব্যবসায়িক করও ফাইল করতে হবে। বেশিরভাগ ছোট ব্যবসার মালিকরা এটি ত্রৈমাসিক করে।

ট্যাক্স প্রয়োজনীয়তা রাষ্ট্র দ্বারা পরিবর্তিত হয় এবং বিভ্রান্তিকর হতে পারে। একজন পেশাদার নিয়োগ করা ভাল হতে পারে।

18. স্টাফ ভাড়া করুন

আপনি যদি কর্মী নিয়োগ করেন তবে আপনার EIN এরও প্রয়োজন হবে। আপনার হয়তো এখনই কর্মী নিয়োগের প্রয়োজন হবে না। আপনার পণ্যগুলি খুব পেশাদারভাবে উপস্থাপন করা হয়েছে তা নিশ্চিত করতে আপনি একজন গ্রাফিক ডিজাইনার নিয়োগের কথা বিবেচনা করতে পারেন। সাবান তৈরির অভিজ্ঞতা আছে এমন লোকদের নিয়োগ করার প্রয়োজন নেই – আপনি তাদের প্রশিক্ষণ দিতে পারেন।

19. আপনার সাবান তৈরি করুন

এই অংশ যেখানে আপনি মজা পেতে পেতে. আপনি বিদ্যমান সাবান রেসিপিগুলি ব্যবহার করতে পারেন বা আপনার পছন্দের সুগন্ধ বা রঙ ব্যবহার করে সেগুলিকে পরিবর্তন করতে পারেন।

মনে রাখবেন যে হস্তনির্মিত সাবানের অন্যান্য সাবানের চেয়ে ভাল হওয়ার একটি অনুভূত মূল্য রয়েছে। নিশ্চিত করুন যে আপনার সাবান এই আদর্শ পর্যন্ত বাস করে।

20. আপনার ব্যবসা বাজারজাত করুন এবং প্রসারিত করুন

বিপণন এবং সম্প্রসারণের জন্য এখানে চারটি দুর্দান্ত ধারণা রয়েছে:

  • আপনার ওয়েবসাইটে, একটি মাসিক “সাবান সাবস্ক্রিপশন” তৈরি করুন যা লোকেরা নিজের জন্য কিনতে পারে বা উপহার হিসাবে কিনতে পারে।
  • Etsy সাবান ব্যবহার করুন।
  • একটি স্কুল ক্লাব বা দাতব্য সংস্থার সাথে অংশীদার হন এবং একটি তহবিল সংগ্রহের অংশ হিসাবে আপনার সাবানগুলি (ছাড়তে) সরবরাহ করুন৷
  • বৈচিত্র্য – পোষা প্রাণী, যেমন কুকুর এবং বিড়ালের জন্য একটি বিশেষ সাবান তৈরি করুন। এটি ইতিমধ্যেই করা হচ্ছে, দারুণ সাফল্যের সঙ্গে।

এখন আপনি জানেন কিভাবে একটি সাবান ব্যবসা শুরু করতে হয়, আজই শুরু করুন!

আপনি আপনার নিজের ব্যবসা শুরু করতে প্রস্তুত? হস্তনির্মিত সাবান বিক্রি করা কি একটি সফল ব্যবসা হবে?

মনে রাখবেন যে আপনার শুরু করার জন্য আপনার বেশি জায়গা বা অর্থের প্রয়োজন নেই।

ছবি: Depositphotos


আরও: কিভাবে শুরু করবেন




[ad_2]

You May Also Like

About the Author: Delwar Husain

I am a freelancer, site maker, digital marketer, and youtuber. All these things are very good in my own skills and knowledge. I work on SEO, I work on building backlinks...etc

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *