কীভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ সক্ষম করবেন

[ad_1]

কুকিগুলি হল ছোট ছোট ফাইল যা ওয়েব সাইটগুলি আপনার কম্পিউটারে তথ্য সংরক্ষণ করতে ব্যবহার করে যাতে এটি আরও বেশি হয় সুবিধাজনক আপনার ব্যক্তিগত পছন্দ সম্পর্কে কিছু তথ্য সংরক্ষণ করে আপনার জন্য। উদাহরণস্বরূপ, একটি কুকি আপনার ব্যবহারকারীর নামের সাথে সংরক্ষণ করা যেতে পারে যা আপনি ব্যবহার করেন প্রবেশ করুনযাতে পরের বার আপনি সাইটে নেভিগেট করার সময়, আপনার ব্যবহারকারীর নাম স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা যেতে পারে। অন্যান্য উদাহরণে ব্যবহারকারীর নির্বাচিত রঙ থিম বা ব্যক্তিগত প্রিয় লিঙ্ক।

কিছু ওয়েবসাইট সঠিকভাবে কাজ করার জন্য কুকিজ ব্যবহার করা প্রয়োজন, তাই যদি সেগুলি কোনো কারণে অক্ষম করা হয়, তাহলে আপনি সাইটটি ব্যবহার করতে পারবেন না। আপনি যদি একটি ত্রুটির বার্তা পেয়ে থাকেন যে আপনার কম্পিউটারে কুকিজ সক্ষম করা নেই, তাহলে এখানে কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরারে কুকিজ পুনরায় সক্ষম করবেন:

Microsoft Internet Explorer 6.0+

পছন্দ করা “ইন্টারনেট শাখা” থেকে টুলস IE-তে মেনু। IE 10 এবং 11-এ, আপনি ইন্টারনেট বিকল্পগুলি দেখতে উপরের ডানদিকে ছোট গিয়ার আইকনে ক্লিক করুন৷

অর্থাৎ ইন্টারনেট অপশন

এরপরে, গোপনীয়তা ট্যাবে ক্লিক করুন এবং তারপরে ক্লিক করুন “ডিফল্ট” বোতাম (বা ম্যানুয়ালি বারটিকে নীচে স্লাইড করুন মধ্যম) অধীনে সেটিংস.

গোপনীয়তা সেটিংস যেমন

এই সেটিংটি প্রথম পক্ষের কুকিজকে অনুমতি দেবে, কিন্তু তৃতীয় পক্ষের কুকিজকে ব্লক করবে। প্রথম পক্ষের কুকিজ মানে হল যে আপনার কম্পিউটারে রাখা কুকিগুলি আপনি বর্তমানে যে ওয়েব পৃষ্ঠাটি দেখছেন তার থেকে এসেছে৷ তৃতীয় পক্ষের কুকি হল আপনি বর্তমানে যেটি দেখছেন তা ছাড়া অন্য কোনো ডোমেনে রেখে যাওয়া কুকি। উদাহরণস্বরূপ, আপনি যদি yahoo.com-এ যান এবং weloveads.com থেকে একটি কুকি আপনার কম্পিউটারে রাখা হয়, সেটি হবে তৃতীয় পক্ষের কুকি।

আপনি তৃতীয় পক্ষের কুকিজ গ্রহণ করতেও বেছে নিতে পারেন, তবে এটি সাধারণত সুপারিশ করা হয় না যদি না আপনি একটি নির্দিষ্ট ওয়েব সাইটে কাজ করতে চান। তৃতীয় পক্ষের কুকিগুলিও সক্ষম করতে, টুলস, ইন্টারনেট বিকল্পগুলিতে এবং আবার গোপনীয়তা ট্যাবে যান৷

Related Posts:  কিভাবে একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করবেন

এইবার Advanced বোতামে ক্লিক করুন এবং আপনি বাক্সটি চেক করতে পারেন “স্বয়ংক্রিয় কুকি হ্যান্ডলিং ওভাররাইড করুন“এবং চয়ন করুন গ্রহণ করুন তৃতীয় পক্ষের কুকিজের জন্য।

উন্নত গোপনীয়তা সেটিংস

IE-তে কুকিজ মুছুন

আপনি যদি আপনার কম্পিউটার থেকে সমস্ত কুকি মুছে ফেলতে চান, তাহলে টুলস, ইন্টারনেট অপশন এবং তে যান৷ সাধারণ নীচে ট্যাব ব্রাউজিং ইতিহাসক্লিক করুন মুছে ফেলা.

ব্রাউজিং ইতিহাস মুছে দিন

পরবর্তী ডায়ালগে, চেক করুন কুকিজ এবং ওয়েবসাইট ডেটা বাক্স এবং ক্লিক করুন ঠিক আছে.

কুকিজ মুছে ফেলুন

এটি ছাড়া কুকিজ করার জন্য অন্য অনেক কিছুই নেই। ডিফল্ট সেটিংসের সাথে, কুকিজ কোন বড় নিরাপত্তা উদ্বেগ নয় যা আপনাকে চিন্তা করতে হবে। সাধারণত, আপনি ব্রাউজ করার সময় ওয়েবে নিজেকে রক্ষা করতে চাইলে, আপনাকে জাভা এবং জাভাস্ক্রিপ্টের মতো স্ক্রিপ্ট অক্ষম করতে হবে। উপভোগ করুন!

[ad_2]

You May Also Like

About the Author: Delwar Husain

I am a freelancer, site maker, digital marketer, and youtuber. All these things are very good in my own skills and knowledge. I work on SEO, I work on building backlinks...etc

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *