কিভাবে একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করবেন

[ad_1]

আপনি যদি আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিছু কিনে থাকেন তবে আমরা আমাদের অনুমোদিত অংশীদারদের কাছ থেকে অর্থ উপার্জন করতে পারি। আরও জানুন

যারা তাদের নিজস্ব ব্যবসা শুরু করতে চান তাদের জন্য ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করা একটি দুর্দান্ত বিকল্প। আপনার নিজস্ব VA ব্যবসা থাকা আপনাকে আপনার নিজের সময় নির্ধারণ করতে, বিভিন্ন ক্লায়েন্টের সাথে কাজ করতে এবং আয় করতে সক্ষম করে। আপনি যদি ভার্চুয়াল সহকারী ব্যবসার কথা বিবেচনা করেন কিন্তু ভার্চুয়াল সহকারী কী তা নিশ্চিত না হন এবং ভার্চুয়াল সহকারীরা তাদের নিজস্ব ব্যবসা শুরু করার সময় কত উপার্জন করে? আমরা এই নিবন্ধে এই সমস্ত প্রশ্নের এবং আরও অনেক কিছুর উত্তর দেব।

Table of Contents

একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা কি?

ভার্চুয়াল সহকারী শিল্প গত কয়েক বছর ধরে একটি গর্জন দেখেছে কারণ আরও বেশি লোক এই পেশা গ্রহণ করেছে। একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা ব্যবসার মালিকদের বিশেষ দক্ষতা এবং পরিষেবা প্রদান করে, যেমন সাধারণ প্রশাসনিক কাজ থেকে শুরু করে গ্রাহক সম্পর্ক ব্যবস্থাপনা এবং অন্যান্য পরিষেবাগুলি ব্যস্ত পেশাদারদের জন্য।

একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা লাভজনক?

ভার্চুয়াল সহকারীরা নিজেদের জন্য উল্লেখযোগ্য আয় তৈরি করতে পারে, তবে এটি ঘন্টার হার, কাজের সময়, ক্লায়েন্টের সংখ্যা এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে। মার্কিন যুক্তরাষ্ট্রে, একজন ভার্চুয়াল সহকারীর গড় বেতন ঘন্টায় $20 পর্যন্ত, তবে পেশাদাররা অভিজ্ঞতা এবং প্রাপ্যতার উপর নির্ভর করে কম বা বেশি চার্জ করতে পারে।

কেন আপনার 2022 সালে একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করা উচিত

আপনার নিজের ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করার অনেক কারণ রয়েছে। আপনি কীভাবে ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করবেন বা কেন এটি করবেন তা নিশ্চিত না হলে, এখানে আপনার এটি বিবেচনা করা উচিত এমন কয়েকটি কারণ রয়েছে:

  1. আপনার নিজের সময়সূচী সেট করুন: আপনি আপনার ক্লায়েন্টদের উপর ভিত্তি করে প্রয়োজন অনুযায়ী খণ্ডকালীন বা ফুল-টাইম কাজ করতে পারেন
  2. বিভিন্ন প্রকল্পে কাজ: আপনার ক্লায়েন্ট বেস বাড়ানো আপনাকে বিশেষায়িত পরিষেবাগুলি অফার করতে এবং বিভিন্ন ক্লায়েন্টদের সাথে কাজ করার অনুমতি দেয়, তাই আপনার কাজে আরও বৈচিত্র্য রয়েছে।
  3. আয়ের ভালো উৎস: আপনি যদি পাশে কিছু অর্থ উপার্জন করতে চান বা আপনি যদি ফুল-টাইম যেতে চান তবে একটি VA ব্যবসা রাজস্বের একটি ভাল উত্স হতে পারে
  4. শুরু করা সহজ: আপনি যখনই চান একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু (বা বন্ধ) করতে পারেন এবং শুরু করার জন্য আপনার খুব সামান্যই প্রয়োজন।
  5. মান: আপনি ছোট ব্যবসার মালিক এবং ব্যস্ত পেশাদারদের জন্য একটি গুরুত্বপূর্ণ ফাংশন পরিবেশন করতে পারেন যাদের আপনার পরিষেবার প্রয়োজন এবং সম্ভাব্য ক্লায়েন্টদের বিভিন্ন উপায়ে মূল্য প্রদান করে।
Related Posts:  কিভাবে ইন্টারনেট এক্সপ্লোরার একটি সমস্যার সম্মুখীন হয়েছে এবং বন্ধ করার প্রয়োজন ঠিক করবেন

15টি সহজ ধাপে একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করা

আপনি একবার ভার্চুয়াল সহকারী হতে প্রস্তুত হলে, গতি বজায় রাখুন এবং আপনার ব্যবসা সেট আপ করা শুরু করুন৷ কিভাবে একটি সফল ভার্চুয়াল সহকারী ব্যবসা তৈরি করা যায় এবং কিভাবে ক্লায়েন্টদের জন্য একজন ভার্চুয়াল সহকারী হতে হয় তা আমরা আপনাকে তুলে ধরব।

একটি কুলুঙ্গি চয়ন করুন

ভার্চুয়াল সহকারী হওয়ার প্রথম ধাপ হল নিজের জন্য একটি কুলুঙ্গি বেছে নেওয়া। উদাহরণস্বরূপ, কিছু VA ব্যবসা শুধুমাত্র প্রশাসনিক কাজগুলিতে ফোকাস করে, যখন অন্যরা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলি বজায় রাখা, সময়সূচী এবং অন্যান্য অ্যাড-হক কাজগুলি অফার করে যা একজন ব্যক্তিগত সহকারী অফার করতে পারে। আপনার দক্ষতা সম্পর্কে চিন্তা করুন এবং যেখানে আপনি সবচেয়ে বেশি মূল্য দিতে পারেন বলে মনে করেন এবং সেখান থেকে যান।

আপনার লক্ষ্য বাজার জানুন

একবার আপনি আপনার কুলুঙ্গি চিহ্নিত করেছেন, আপনার টার্গেট মার্কেট কে তা নিয়ে ভাবুন। আপনি কি একজন ব্যস্ত পেশাদারের জন্য যাচ্ছেন, যেমন একজন একাকী বা রিয়েল এস্টেট এজেন্ট? অথবা আপনি কি পরিবর্তে একটি ছোট ব্যবসা বা কোম্পানিকে VA পরিষেবাগুলি অফার করবেন? অনেক ভার্চুয়াল সহকারী ব্যক্তিগত সহকারী হিসাবে বা ব্যবসার জন্য ভার্চুয়াল রিসেপশনিস্ট হিসাবে কাজ করে, অন্যরা একাধিক ক্লায়েন্টের সাথে কাজ করে।

ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করুন

আপনি একটি ব্যবসায়িক পরিকল্পনা তৈরি করার পরে আপনার ব্যবসা আরও অফিসিয়াল হয়ে ওঠে, যা বেশ কয়েকটি উপাদান নিয়ে গঠিত:

  • প্রয়োজনে ব্যবসার নাম, ব্যবসার লাইসেন্স এবং আইনি সত্তা
  • আপনি আপনার বাজার হিসাবে কাকে লক্ষ্য করছেন সে সম্পর্কে তথ্য
  • আপনি কিভাবে নতুন ক্লায়েন্ট লাভের পরিকল্পনা
  • আপনার ব্যবসার জন্য বিপণন উপকরণ
  • অপারেটিং খরচ
  • আয় লক্ষ্যমাত্রা

একটি ব্যবসায়িক ব্যাংক অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ড সেট আপ করুন

একবার আপনি আপনার VA ব্যবসার জন্য একটি ব্যবসায়িক পরিকল্পনা এবং একটি ব্র্যান্ড নিয়ে এসেছেন, আপনার পরবর্তী ধাপ হল আয় সংগঠিত করা। একটি ব্যবসায়িক ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ড আপনার কাজের টাকাকে আপনার ব্যক্তিগত টাকা থেকে আলাদা করতে সাহায্য করে এবং ট্যাক্স ফাইল করা সহজ করে।

আমাদের ব্যবসা বীমা গ্রহণ বিবেচনা করুন

ব্যবসায়িক বীমা একটি অপরিহার্য পদক্ষেপ কারণ এটি আপনাকে দায় থেকে রক্ষা করে এবং আপনার ব্যবসাকে আরও নিরাপত্তা দেয়। আপনার ব্যবসা চালু রাখার জন্য এটি একটি সাশ্রয়ী উপায়। এটি আপনাকে সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে বিশ্বাসযোগ্য দেখায় এবং এটি বিপণনের প্রচেষ্টায় সাহায্য করতে পারে।

প্রাসঙ্গিক প্রযুক্তিতে বিনিয়োগ করুন

VA ব্যবসার ব্যস্ত ক্লায়েন্টদের তাদের পরিষেবাগুলি অফার করার জন্য সঠিক প্রযুক্তির প্রয়োজন, যা সম্পূর্ণ করা কাজগুলির ধরণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। বিবেচনা করার জন্য কিছু গুরুত্বপূর্ণ সরঞ্জাম অন্তর্ভুক্ত:

Related Posts:  কিভাবে একটি ট্রাভেল ব্লগ শুরু করবেন

আপনার ব্যবসার কাঠামো সাজান এবং নিবন্ধন করুন

বিভিন্ন ব্যবসায়িক নিবন্ধন বিকল্প এবং আইনি সত্ত্বা রয়েছে যা আপনি আপনার ব্যবসার গঠন এবং ট্যাক্স পরিশোধ করতে ব্যবহার করতে পারেন।

  • আপনি একমাত্র/স্বাধীন ঠিকাদার হিসাবে কাজ করতে পারেন এবং আপনার আয়ের রিপোর্ট IRS-কে করতে পারেন। এই বিকল্পের জন্য, আপনাকে কতটা রাজ্য এবং ফেডারেল ট্যাক্স আটকাতে হবে তা বোঝার জন্য একজন কর পেশাদারের সাথে কাজ করা উচিত
  • আপনি একটি এলএলসি হিসাবে নিবন্ধন করতে পারেন এবং নিজেকে একটি বেতন দিতে পারেন
  • আরেকটি বিকল্প হল একটি কর্পোরেশন হিসাবে আপনার ব্যবসা নিবন্ধন করা, কিন্তু আপনি যে রাজ্যে আছেন তার উপর নির্ভর করে এর বিভিন্ন ট্যাক্স প্রভাব থাকতে পারে

একটি বিপণন কৌশল পরিকল্পনা করুন

এখন যেহেতু আপনার ব্যবসা চলছে এবং চলছে, এটি ছোট ব্যবসার মালিক এবং অনলাইন ব্যবসার কাছে নিজেকে বিপণন করার বিষয়ে চিন্তা করার সময়।

আপনি কতটা ভার্চুয়াল স্যাভি, আপনি কীভাবে ব্যবসার মালিকদের কাছে মূল্য দিতে পারেন তা হাইলাইট করতে ভুলবেন না এবং আপনার অফার করা পরিষেবাগুলি সম্পর্কে পরিষ্কার থাকুন। আপনার বিপণন কৌশল নির্ধারণ করতে আপনার ব্যবসায়িক পরিকল্পনার উপাদানগুলি দেখুন এবং আপনার পরিষেবাগুলির জন্য কোন চ্যানেলগুলি সবচেয়ে উপযুক্ত হবে৷

আপনার সেবা মূল্য

ভার্চুয়াল সহকারী নিয়োগ করার সময়, বেশিরভাগ ব্যবসার খরচ সম্পর্কে চিন্তা করার প্রবণতা থাকে – বিশেষ করে ছোট ব্যবসা। আপনার মূল্যের সাথে অগ্রগামী এবং প্রতিযোগীতা আপনাকে অন্যান্য VA ব্যবসা থেকে আলাদা করবে।

নিজের মূল্য নির্ধারণ করার আগে, আপনার এলাকার অন্যরা কী চার্জ করছে তা দেখুন, বিশেষ করে যাদের একই অভিজ্ঞতার স্তর রয়েছে। কিছু VA ব্যবসা ছোট ব্যবসাকে প্রলুব্ধ করার জন্য প্রতি ঘন্টায় $15-20 এর মতো কম ঘন্টার হার দিয়ে শুরু করে এবং তারপরে তারা একটি প্রতিষ্ঠিত ক্লায়েন্ট বেস অর্জন করলে দাম বাড়ায়। আপনি বিভিন্ন পরিষেবার জন্য ফ্ল্যাট ফি এবং রিটেইনারদের চার্জ করতে পারেন এবং বিভিন্ন ক্লায়েন্টদের কাছে আবেদন করার জন্য মূল্য প্যাকেজ তৈরি করতে পারেন।

একটি ব্যবসায়িক ওয়েবসাইট তৈরি করুন

একটি নতুন ব্যবসা হিসাবে, নিজেকে প্রতিষ্ঠিত করাটাই মূল বিষয় – একটি ওয়েবসাইট এটি ঘটতে সাহায্য করে এবং এটি আপনার প্রথম ক্লায়েন্টকে অবতরণ করার ক্ষেত্রে পার্থক্য তৈরি করতে পারে। আপনি একটি মসৃণ এবং সাধারণ ওয়েবসাইট তৈরি করতে পারেন যা আপনার পরিষেবাগুলি প্রদর্শন করে এবং এটি আপনার ব্যবসায়িক কার্ড হিসাবে কাজ করতে পারে।

আপনার ব্যবসা বাজারজাত করুন এবং ক্লায়েন্ট খুঁজুন

যতটা সম্ভব অনেক লোকের কাছে পৌঁছানোর জন্য সোশ্যাল মিডিয়া, অর্থপ্রদানের বিজ্ঞাপন এবং স্থানীয় সংবাদপত্রের মতো বিভিন্ন চ্যানেলের মাধ্যমে আপনার ব্যবসা বাজারজাত করুন। আপনি ভার্চুয়াল সহকারী চাকরি খুঁজে পেতে পারেন এবং ক্লায়েন্টদের জন্য আপনার অনুসন্ধানকে প্রসারিত করতে কাজের সাইটগুলিতে তাদের জন্য আবেদন করতে পারেন। আপনার বর্তমান নেটওয়ার্কে বাজারজাত করার জন্য মাসে অন্তত কিছু সময় উৎসর্গ করুন এবং আপনার ব্যবসা গড়ে তোলার জন্য নতুন ক্লায়েন্ট খুঁজুন।

ভার্চুয়াল সহকারী অনুসন্ধান করুন

আপনি আপনার নেটওয়ার্ক বাড়ানোর জন্য ভার্চুয়াল সহকারী খুঁজে পেতে পারেন এবং তৃতীয় পক্ষের ওয়েবসাইট এবং LinkedIn এর মাধ্যমে আপনার পরিষেবার অফারগুলি প্রসারিত করতে পারেন৷ এইভাবে, ক্লায়েন্টদের জন্য আপনার কভারেজ বাড়াতে এবং প্রসারিত করতে আপনার বিভিন্ন অবস্থান এবং এলাকায় ভার্চুয়াল সহকারীর সাথে একটি শক্তিশালী সংযোগ থাকবে।

Related Posts:  রেজিস্ট্রির মাধ্যমে IE-তে ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করুন

একটি সময় ট্র্যাকিং টুল বিনিয়োগ

বেশিরভাগ ভার্চুয়াল সহকারী ঘন্টার চুক্তি দিয়ে শুরু করে, তাই সময় ট্র্যাকিং সরঞ্জামগুলি এত কার্যকর। আপনি স্বচ্ছতার সাথে ক্লায়েন্টদের বিল দিতে সক্ষম হবেন এবং কাজের সময়, আউটপুট এবং আপনি কীভাবে আপনার ব্যবসা বাড়াতে পারেন সেদিকেও নজর রাখতে পারবেন।

কিছু দুর্দান্ত সময় ট্র্যাকিং সরঞ্জাম অন্তর্ভুক্ত:

পর্যালোচনার জন্য জিজ্ঞাসা করুন

রিভিউ সব! একবার আপনি গ্রাহকদের একটি দৃঢ় ভিত্তি তৈরি করে এবং নিয়মিত কাজ শুরু করলে, তাদের পর্যালোচনার জন্য জিজ্ঞাসা করতে ভুলবেন না! উজ্জ্বল পর্যালোচনাগুলি আপনার ক্লায়েন্ট বেস তৈরিতে সত্যিই একটি পার্থক্য আনতে পারে, তাই পর্যায়ক্রমে জিজ্ঞাসা করতে ভুলবেন না। আপনি আপনার ওয়েবসাইটে প্রশংসাপত্র হিসেবে রিভিউ পোস্ট করতে পারেন, নেটওয়ার্কিংয়ের জন্য পেশাদার প্রোফাইলে এবং মার্কেটিং কৌশল হিসেবে অন্যান্য চ্যানেলে।

আপনার ব্যবসা স্কেল

আপনি যখন আপনার পরিষেবাগুলি তৈরি করেন এবং আপনার ব্যবসা বাড়ান, তখন আপনি কীভাবে প্রসারিত করতে চান সে সম্পর্কে চিন্তা করুন। আপনি কভারেজ বাড়ানোর জন্য ব্যবসায় আরো ব্যক্তিগত সহকারী অফার করতে চান? অথবা আপনি কি আপনার বর্তমান ক্লায়েন্ট বেস বাড়াতে চান এবং তাদের প্রলুব্ধ করার জন্য আরও পরিষেবা দেওয়ার চেষ্টা করতে চান? আপনার ব্যবসার পরিমাপ করা হল সম্পদের সাথে সামর্থ্যের ভারসাম্য বজায় রাখা এবং আপনার ক্লায়েন্টরা কী চাইছে এবং আপনি কীভাবে তাদের আরও মূল্য দিতে পারেন তা দেখা।

ভার্চুয়াল সহকারী পরিষেবা

ভার্চুয়াল সহকারীরা অফার করে এমন অনেক বিশেষ পরিষেবা এবং ব্যবসার প্রয়োজনের উপর নির্ভর করে বিভিন্ন ধরণের ভার্চুয়াল সহকারী কাজ রয়েছে৷ এখানে কিছু মূল ভার্চুয়াল সহকারী পরিষেবা রয়েছে যা আপনার ব্যবসার অফার করা উচিত:

  1. সামাজিক মিডিয়া ব্যবস্থাপনা এবং একটি সামাজিক মিডিয়া উপস্থিতি বজায় রাখা
  2. ফ্রিল্যান্স লেখা
  3. তথ্য অনুপ্রবেশ
  4. প্রশাসনিক সমর্থন
  5. উত্তর দেওয়া এবং ফোন কল গ্রহণ
  6. সময়সূচী
  7. ইমেল ব্যবস্থাপনা
  8. যাতায়াতের ব্যবস্থা
  9. গ্রাহক সমর্থন
  10. কমিউনিটি ম্যানেজমেন্ট
  11. প্রযুক্তিমূলক বাজারজাত
  12. প্রকল্প ব্যবস্থাপনা

একটি ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করতে কত খরচ হয়?

একটি নতুন ব্যবসা শুরু করতে সাধারণত কিছু খরচ হয়। আপনার নিজের ব্যবসা শুরু করার সময়, আপনাকে সরঞ্জাম, বিপণন এবং অন্যান্য খরচ সহ ব্যবসার খরচ বিবেচনা করতে হবে। আপনার নিজের ভার্চুয়াল সহকারী ব্যবসা শুরু করতে আপনি কতটা বিনিয়োগ করতে ইচ্ছুক তার উপর নির্ভর করে কয়েকশ ডলার থেকে বেশি খরচ হতে পারে। এটি মনে রাখাও গুরুত্বপূর্ণ যে একজন ব্যবসার মালিক হিসাবে, আপনি আপনার নতুন ভার্চুয়াল সহকারী ব্যবসার চালান, কর এবং অন্যান্য আর্থিক দিকগুলি পরিচালনার জন্যও দায়ী থাকবেন৷

Amazon থেকে বিজনেস প্রাইম অ্যাকাউন্টের মাধ্যমে ডিসকাউন্ট, বিশেষ অফার এবং আরও অনেক কিছুর জন্য যোগ্যতা অর্জন করুন। আপনি আজ শুরু করতে একটি বিনামূল্যে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন.

ছবি: Depositphotos


আরও: কিভাবে শুরু করবেন




[ad_2]

You May Also Like

About the Author: Delwar Husain

I am a freelancer, site maker, digital marketer, and youtuber. All these things are very good in my own skills and knowledge. I work on SEO, I work on building backlinks...etc

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *